বুধবার, ১৯ জুন ২০২৪, ১১:০১ অপরাহ্ন
বিজ্ঞপ্তি :
Welcome To Our Website...
শিরোনাম :
আসাদুজ্জামান আসাদের যত ‘অপকর্ম’ শ্রীপুরে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সাবেক ছাত্র নেতা মিজানুর রহমান মাগুরাবাসিকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন কাজী রফিকুল ইসলাম মাগুরাবাসিকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মাগুরা জেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক আলী আহম্মদ পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মাগুরা জেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক সাকিব পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন শরিয়ত উল্লাহ বঙ্গবন্ধু ল’টেম্পল কলেজের শিক্ষার্থীদের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল প্রাথমিক শিক্ষকদের অনলাইন বদলি আবেদন শুরু শনিবার চট্টগ্রামে ১০ জুয়াড়ি গ্রেফতার

এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : সোমবার, ২৮ নভেম্বর, ২০২২
  • ১২৭২ বার পঠিত

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে সোমবার। ফলাফল নিয়ে যেসব শিক্ষার্থীর আপত্তি রয়েছে, তারা তা পুনঃনিরীক্ষার আবেদন করতে পারবেন ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত।

সোমবার (২৮ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষানিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিটি বিষয় ও পত্রের জন্য ১২৫ টাকা হারে ফি দেওয়া লাগবে। এ ছাড়া যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র), সেসব বিষয়ের জন্য ২৫০ টাকা ফি লাগবে।

যেভাবে ফল পুনঃনিরীক্ষার আবেদন করবেন

টেলিটকের প্রিপেইড মোবাইল ফোন নম্বর থেকে মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে পিন নম্বর দেওয়া হবে। পরে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে।

একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে। এ ক্ষেত্রে ‘কমা’ দিয়ে বিষয় কোডগুলো পর্যায়ক্রমে লিখতে হবে।

প্রসঙ্গত, এবার সম্মিলিত পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। গত বছর ছিল ৯৩ দশমিক ৫৮ শতাংশ।

ঢাকা বোর্ডে পাসের হার ৯০.৩ শতাংশ, রাজশাহী বোর্ডে ৮৫.৮৮ শতাংশ, বরিশাল বোর্ডে ৮৯.৬১ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৯১.২৮, দিনাজপুর বোর্ডে ৮১.১৪ শতাংশ, সিলেট বোর্ডে ৭৮.৮২ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৮৭.৫৩ শতাংশ, ময়মনসিংহ বোর্ডে ৮৯.০২ শতাংশ এবং যশোরে পাসের হার ৯৫.৩ শতাংশ।

কোন বিভাগে জিপিএ-৫ কত

প্রাপ্ত ফলাফলে জিপিএ-৫ পেয়েছে ঢাকায় ৬৪ হাজার ৯৮৪ জন, চট্টগ্রামে ১৮ হাজার ৬৬৪, সিলেটে ৭ হাজার ৫৬৫, রাজশাহীতে ৪২ হাজার ৫১৭ , যশোরে ৩০ হাজার ৮৯২, ময়মনসিংহে ১৫ হাজার ২১৬, বরিশালে ১০ হাজার ৬৮, দিনাজপুরে ২৫ হাজার ৫৩০ জন এবং কুমিল্লায় ১৯ হাজার ৯৯৮ জন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs