রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০১:২৮ অপরাহ্ন
বিজ্ঞপ্তি :
Welcome To Our Website...

টাকার মান ৩০ পয়সা কমাল কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২
  • ২৯৮ বার পঠিত

নানা পদক্ষেপ নি‌য়েও মার্কিন ডলারের সংকট কাটা‌তে পার‌ছে না কেন্দ্রীয় ব্যাংক। দিন দিন বাড়ছে দাম। অপরদিকে ডলারের বিপরীতে কমছে টাকার মান। কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে আজ (সোমবার) ডলার বিক্রি করেছে ৯৫ টাকা দরে। গতকাল বিক্রি করেছিল ৯৪ টাকা ৭০ পয়সায়। অর্থাৎ ডলারের বিপরীতে টাকার মান আরও ৩০ পয়সা কমানো হলো।

‌সোমবার (৮ আগস্ট) আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার লেনদেন হয়েছে ৯৫ টাকায়। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক আজ এ দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে। নিয়ম অনুযায়ী এটিই ডলারের আনুষ্ঠানিক দর। একদিন আগেও এ দাম ছিল ৯৪ টাকা ৭০ পয়সা। মে মাসের শুরুর দিকে এ দর ছিল ৮৬ টাকা ৪৫ পয়সা। সেই হিসাবে দেড় মাসের ব্যবধানে টাকার মান কমেছে ৮ টাকা ৫৫ পয়সা।

সোমবার বাংলাদেশ ব্যাংক নতুন দরে বিভিন্ন ব্যাংকের কাছে ১৩৯ মিলিয়ন ডলার বিক্রি করেছে। এতে বৈ‌দে‌শিক মুদ্রার রিজার্ভ এখন ৩৯ দশ‌মিক ৫৬ বিলিয়ন ডলা‌রে দাঁড়িয়েছে।

এদিকে কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদ ডলার কিন‌তে গ্রাহক‌কে গুনতে হ‌চ্ছে ১১৩ থে‌কে ১১৫ টাকা। আজ‌ এক ডলার বি‌ক্রি হ‌য়েছে ১১৩ টাকা থেকে ১১৫ টাকা ৫০ পয়সা পর্যন্ত। রোববার এখানে দর ছিল ১১০ থেকে ১১১ টাকা।

বা‌ণি‌জ্যিক ব্যাংকগু‌লো‌তে আজ নগদ ডলার বিক্রি হয়েছে ১০৭ থে‌কে ১০৮ টাকা দরে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Deshjog TV