শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৮:৩৩ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি :
Welcome To Our Website...

পুরুষ সঙ্গী ছাড়া বিমানভ্রমণ করতে পারবেন না নারীরা

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৮ মার্চ, ২০২২
  • ২৮৮ বার পঠিত

পুরুষ আত্মীয় ছাড়া আফগান নারীদের বিমানে চলাচল নিষিদ্ধ করেছে আফগানিস্তানের তালেবান সরকার। দেশটির বিমান কর্মকর্তাদের বরাত দিয়ে আজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

আফগানিস্তানের আরিয়ানা আফগান এয়ারলাইন এবং কাম এয়ারের দুই কর্মকর্তা গতকাল রোববার রাতে এএফপিকে জানিয়েছেন, একা ভ্রমণ করতে চাওয়া নারীদের বোর্ডিং বন্ধ করতে তাদেরকে নির্দেশ দিয়েছে সরকার।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, গত বৃহস্পতিবার দুটি এয়ারলাইনস এবং বিমানবন্দর ইমিগ্রেশন কর্তৃপক্ষের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর তালেবান সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

তবে প্রোপাগেশন অফ ভার্চু অ্যান্ড দ্য প্রিভেনশন অফ ভাইস মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, নারীদের একা বিমানভ্রমণের ব্যাপারে কোনো নির্দেশনা জারি করেনি তারা।

এদিকে এএফপি দাবি করেছে, তাদের কাছে আরিয়ানা আফগানের একজন সিনিয়র কর্মকর্তার স্বাক্ষর করা একটি চিঠির অনুলিপি রয়েছে। বিমানকর্মীদের কাছে লেখা ওই চিঠিতে নতুন নিষেধাজ্ঞার বিষয়টির উল্লেখ রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সও জানিয়েছে, নিরাপত্তাজনিত কারণে নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকটি সূত্র তাদেরকে নিশ্চিত করেছে যে আফগানিস্তানের প্রোপাগেশন অফ ভার্চু অ্যান্ড দ্য প্রিভেনশন অফ ভাইস মন্ত্রণালয় নতুন বিধিনিষেধের কথা জানিয়ে এয়ারলাইনসগুলোকে চিঠি পাঠিয়েছে।

এর আগে সড়কপথে গাড়িতে নারীদের একা ভ্রমণ নিষিদ্ধ করে তালেবান সরকার। এবার আকাশপথে নারীদের একা ভ্রমণও নিষিদ্ধ করা হলো।

গত সপ্তাহে আফগানিস্তানের মাধ্যমিক বালিকা বিদ্যালয়গুলো খোলার কয়েক ঘণ্টা পরই তা আবার বন্ধ ঘোষণা করেছে তালেবান সরকার। এ সিদ্ধান্তের প্রতিবাদে স্কুলছাত্রী ও নারীরা রাজধানী কাবুলে শিক্ষা মন্ত্রণালয়ের বাইরে গত শনিবার বিক্ষোভ প্রদর্শন করেছেন। গত বছরের আগস্টের মাঝামাঝি সময়ে তালেবান ক্ষমতা দখলের পর থেকে এসব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Deshjog TV