রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৪:০৬ অপরাহ্ন
বিজ্ঞপ্তি :
Welcome To Our Website...

প্রায় পাঁচ লাখে বিক্রি হলো বঙ্গোপসাগরের ভোল মাছ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : সোমবার, ৭ মার্চ, ২০২২
  • ৩২৬ বার পঠিত

বঙ্গোপসাগরে জেলে শুকুর মীরের জালে ধরা পড়েছে বহুমূল্য একটি ভোল মাছ। মাছটি চার লাখ ৮০ হাজার টাকায় কিনে নিয়েছেন এক ব্যবসায়ী।

রোববার (৬ মার্চ) দুপুরে দুবলার আলোরকোল থেকে প্রায় ২০ কিলোমিটার দূরবর্তী সাগরে ২৫ কেজি ওজনের এ সামুদ্রিক মাছটি ধরা পড়ে। দুবলার আলোরকোল মৎস্য আড়তে নিয়ে আসা মাছটি কেনেন খুলনার মাছ ব্যবসায়ী সম্রাট।

প্রতি কেজি মাছের মূল্য দাঁড়িয়েছে ১৯ হাজার ২০০ টাকা। এর আগে গত বুধবার একই জেলের জালে ৩২ কেজি ওজনের আরও একটি ভোল মাছ ধরা পড়লে চট্টগ্রামের এক ব্যবসায়ী মাছটি দুই লাখ ২৪ হাজার টাকায় কিনে নেন।

এছাড়াও সম্প্রতি আরও চার জেলের জালে একই প্রজাতির আরও চারটি মাছ ধরা পড়ে। মোট ছয়টি মাছ ২২ লাখ ২০ হাজার টাকায় বিক্রি করা হয়েছে বলে জেলে ও বনবিভাগ সূত্র জানায়।

দুবলায় রামপাল মৎস্য ব্যবসায়ী গ্রুপের সাধারণ সম্পাদক মো. আবু তাহের জানান, ইদানীং অনেক জেলের জালে অতি মূল্যবান প্রজাতির এ ভোল মাছ ধরা পড়ছে। দামী এ মাছ পেয়ে জেলেরা বেজায় খুশি। আড়াই থেকে ছয় লাখ টাকায় একেকটি মাছ বিক্রি হচ্ছে।

বাগেরহাটের রামপালের জেলে শুকুর মীর জানান, সাগরে বারবার ঝড়-জলোচ্ছ্বাসের কবলে পড়ে এ বছর তারা অনেক খারাপ অবস্থায় ছিলেন। মৌসুম শেষে মূলধন নিয়ে বাড়ি ফেরাই ছিলো কষ্টকর। হঠাৎ তার জালে পরপর দুটি মূল্যবান মাছ ধরা পড়ায় তিনিসহ তার সাথী জেলেরা লাভবান হয়েছেন।

পূর্ব সুন্দরবনের দুবলা জেলেপল্লীর ভারপ্রাপ্ত বোন কর্মকর্তা প্রহ্লাদ চন্দ্র রায় মুঠোফোনে জানান, গত কয়েকদিনে বেশ কিছু ভোল মাছ ধরা পড়েছে জেলেদের জালে। এ মাছ অনেক মূল্যবান। একটি পুরুষ ভোল মাছের প্রতি কেজির দাম ২৫ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

ঢাকা ন্যাশনাল ইন্সটিটিউট অব ল্যাবরেটরি মেডিসিনের কর্মরত ডা. বদিউজ্জামান রাসেল জানান, ভোল মাছের ফুসফুস দিয়ে মেডিক্যাল সার্জিক্যাল সুতা তৈরি করা হয়। তাই এ মাছ এতো দামী।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Deshjog TV