শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০২:১৮ অপরাহ্ন
বিজ্ঞপ্তি :
Welcome To Our Website...
শিরোনাম :
পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সাবেক ছাত্র নেতা মিজানুর রহমান মাগুরাবাসিকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন কাজী রফিকুল ইসলাম মাগুরাবাসিকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মাগুরা জেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক আলী আহম্মদ পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মাগুরা জেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক সাকিব পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন শরিয়ত উল্লাহ বঙ্গবন্ধু ল’টেম্পল কলেজের শিক্ষার্থীদের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল প্রাথমিক শিক্ষকদের অনলাইন বদলি আবেদন শুরু শনিবার চট্টগ্রামে ১০ জুয়াড়ি গ্রেফতার চট্টগ্রামে চোরাই সিএনজিসহ গ্রেপ্তার ২ চট্টগ্রামে চোলাই মদসহ গ্রেপ্তার ৪

বঙ্গবন্ধু ‘ল’ টেম্পল শাখা ছাত্রলীগ ও ছাত্র সংসদের আয়োজনে শিক্ষা সফর

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : রবিবার, ৩ মার্চ, ২০২৪
  • ৩৮ বার পঠিত

শিক্ষা সফর মানুষকে আত্মনির্ভরশীলতা শেখায়। তেমনিভাবে মনের প্রকৃতি প্রেমের সুপ্ত বাতিগুলোকে জাগ্রত ও শিক্ষার আলোকে বিকশিত করতে সাহায্য করে। শিক্ষা সফরের মাধ্যমে বিষয়গুলো সহজে আত্মস্থ হয়ে যায় এবং তা স্মৃতির পাতায় যুগের পর যুগ থেকে যায়। এমনই একটি গুরুত্বপূর্ণ স্মৃতি সংগ্রহ করতে বঙ্গবন্ধু ল টেম্পলের শিক্ষার্থীরা বঙ্গবন্ধু টানেল হয়ে শিক্ষা সফরে যায় প্রকৃতির অপরুপ সৌন্দর্য্যের লীলাভূমি পারকি সমুদ্র সৈকতে।

ঘটা করেই প্রতিবছর এ ধরনের শিক্ষা সফরের আয়োজন করে বঙ্গবন্ধু ল টেম্পল শাখা ছাত্রলীগ ও ছাত্র সংসদ ।নানান আয়োজনের মাধ্যমে সংগঠিত হয় সফরের কার্যক্রম।

সমুদ্রের পাড়ে দিনভর নানা বর্ণিল আনন্দ আয়োজন, রোমাঞ্চ, হৈ-হুল্লোড়, বনভোজন ও খেলাধুলার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে এই শিক্ষা সফর ও বার্ষিক বনভোজন।

দিন শেষে আকর্ষণীয় পুরস্কারের র‍্যাফেল ড্র’তে তৈরি হয় উত্তেজনা আর আনন্দ।

শিক্ষা সফরে প্রথম বর্ষ ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা এক সঙ্গে হওয়ায় নতুন-পুরাতন শিক্ষার্থীদের মাঝে তৈরী হয় সৌহার্দ্যপূর্ণ সম্প্রীতি। এমন আনন্দময় মুহুর্তকে কিছুতেই হাতছাড়া করতে রাজি ছিলেন না প্রতিষ্ঠানের সাবেক শিক্ষার্থীরাও। তাইতো যুগের পর যুগ ধরে বঙ্গবন্ধু ল টেম্পলের অভিভাবকের ভূমিকায় থাকা চট্টগ্রাম মহানগর সেচ্ছাসেবক লীগের  সহ -সভাপতি এডভোকেট তসলিম উদ্দিন ও তার সহধর্মিণী সুলতানা, শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সোলায়মান , ছাত্র সংসদের এজিএস  মোহাম্মদ মানিক, কোরবান আলীসহ অনেকেই ছুটে যান নবীনদের কাছে। আনন্দ ভাগাভাগি করে নিয়ে নবীন শিক্ষার্থীদের হাতে তুলে দেন তাদের ভালোবাসার উপহারও।

এ ধরণের মনোমুগ্ধকর শিক্ষা সফরের আয়োজন করায় খুশিতে আত্মহারা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তাইতো আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তারা।

অত্যন্ত সাজানো গোছানো এই শিক্ষা সফরের আয়োজক কমিটিতে ছিলেন,আহবায়ক আবদুল মাবুদ মারুফ, যুগ্ম আহবায়ক দিদার উদ্দিন, সুজন দাশ, জয়  বিশ্বাস, আব্দুল্লাহ আল মামুন,সদস্য আমির হোসেন নিলয়সহ অনেকে।

আয়োজক কমিটির সদস্যরা বলছেন, প্রতিবছর নতুন শিক্ষার্থীদের নিয়ে এ ধরনের শিক্ষা সফরের আয়োজন করে থাকে বঙ্গবন্ধু ল টেম্পল শাখা ছাত্রলীগ ও ছাত্র সংসদ। নবীনরাও ভবিষ্যতে অতীতের এ ঐতিহ্য ধরে রাখবেন বলে আশা প্রকাশ করেন তারা।

শিক্ষা সফরের আগত অতিথিরা তাদের বক্তব্যে বলেন, শিক্ষা সফর একজন শিক্ষার্থীর শিক্ষা জীবনকে করে আনন্দময় ও পরিপূর্ণ। শিক্ষা সফরের মাধ্যমে শিক্ষার্থীরা সুযোগ পায় নিজের দেশ ও জাতির ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি তথা নিজের শেকড় সম্পর্কে জানতে। এ ধরনের আয়োজন যারা নিরলস প্রচেষ্টার মাধ্যমে সফল করেছেন তাদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন তারা।

এভাবেই পরিসমাপ্তি হলো বঙ্গবন্ধু ল টেম্পলের নতুন বছরের স্মৃতিময় একটি শিক্ষা সফর। বৃদ্ধ বয়সে বা কর্মব্যস্ত জীবনে সোনালী অতীত হয়ে থাকবে এ ধরনের শিক্ষা সফর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs