মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৩:১০ অপরাহ্ন
বিজ্ঞপ্তি :
Welcome To Our Website...

‘যৌনোদ্দীপক’ বলে জাপানে স্কুলে মেয়েদের পনিটেইল নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : শুক্রবার, ১১ মার্চ, ২০২২
  • ২৯৩ বার পঠিত

স্কুলের বাচ্চাদের ওপর কঠোর নিয়মকানুন আরোপ করার জন্য বেশ দুর্নাম রয়েছে জাপানের। অন্য সবকিছুর পাশাপাশি ইউনিফর্ম ও চুলের স্টাইল নিয়েও রয়েছে কঠিন নিয়ম।

সেখানে বাচ্চারা শুধু সোজা কালো চুল নিয়ে স্কুলে যেতে পারে। এই নিয়মের ব্যত্যয় হলে শিক্ষার্থীদের প্রমাণ দিতে হয় যে তার চুল কৃত্রিমভাবে রঙ বা স্টাইল করা হয়নি।

এবার মেয়ে শিক্ষার্থীদের জন্য নতুন নিয়ম চালু করেছে জাপানের বেশ কিছু স্কুল। বলা হয়েছে, পনিটেইল বেঁধে স্কুলে যেতে পারবে না মেয়েরা।

কারণ, এমন চুলের স্টাইল ছেলে শিক্ষার্থীদের ‘উত্তেজিত’ করে তুলতে পারে। এ ব্যাপারে জানার প্রতিবাদ করছেন বিভিন্ন স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা।

দেশটির বিভিন্ন স্কুলে কাজ করা সাবেক শিক্ষক মোতোকি সুগিয়ামা কানাডীয়-মার্কিন ম্যাগাজিন ভাইসকে জানিয়েছেন, পনিটেইল করলে মেয়েদের ঘাড় দেখা যায়, যা দেখে ছেলেরা অতিরিক্ত উত্তেজিত হয়ে পড়তে পারে। এজন্য তিনি কাজ করেছেন এমন অনেক স্কুলেই এই স্টাইল নিষিদ্ধ।

তিনি বলেন, এ ধরনের অনেক ড্র্যাকোনিয়ান নিয়মই জাপানের স্কুলগুলোতে প্রচলিত। শিক্ষার্থীরা এগুলোতে এতো অভ্যস্ত হয়ে গেছে যে তারা মেনে নিতে বাধ্য। প্রতিবাদ করেও লাভ নেই।

এমনকি, ড্রেস কোড মেনে চলা হচ্ছে কিনা তা দেখতে শিক্ষকরা শিক্ষার্থীদের চেঞ্জিং রুমেও ঢুকে পড়েন বলে অভিযোগ রয়েছে।

মেইজি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আসাও নাইতো বলেন, এসব নিয়ম চালু করা হয়েছে যেন শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগে কোনো রকমের ব্যাঘাত না ঘটে।

তবে তিনি বলেন, পনিটেইলের এ নিয়মের কোনো ভিত্তি নেই কেননা, শিক্ষার্থীদের ছোট বব স্টাইলে চুল কাটতে নিষেধ করা হয়না, যেখানে একই পরিমাণ ঘাড় উন্মুক্ত থাকে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Deshjog TV