বুধবার, ২৯ মে ২০২৪, ০৪:৪২ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি :
Welcome To Our Website...
শিরোনাম :
আসাদুজ্জামান আসাদের যত ‘অপকর্ম’ শ্রীপুরে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সাবেক ছাত্র নেতা মিজানুর রহমান মাগুরাবাসিকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন কাজী রফিকুল ইসলাম মাগুরাবাসিকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মাগুরা জেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক আলী আহম্মদ পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মাগুরা জেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক সাকিব পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন শরিয়ত উল্লাহ বঙ্গবন্ধু ল’টেম্পল কলেজের শিক্ষার্থীদের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল প্রাথমিক শিক্ষকদের অনলাইন বদলি আবেদন শুরু শনিবার চট্টগ্রামে ১০ জুয়াড়ি গ্রেফতার

শ্রীপুরে বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন মিয়ার ৯৬ তম জন্মবার্ষিকী পালিত

শ্রীপুর (মাগুরা) প্রতিনিধি
  • আপডেট টাইম : শনিবার, ১১ নভেম্বর, ২০২৩
  • ৭৭ বার পঠিত

মাগুরার শ্রীপুরে মুক্তিযুদ্ধে শ্রীপুর আঞ্চলিক বাহিনী তথা আকবর বাহিনীর অধিনায়ক আলহাজ্ব আকবর হোসেন মিয়ার ৯৬ তম জন্ম বার্ষিকী পালিত হয়েছে। জন্মবার্ষিকী পালন উপলক্ষে অধিনায়ক আকবর হোসেন ফাউন্ডেশনের উদ্যোগে শুক্রবার সন্ধ্যায় অধিনায়ক আকবর হোসেন ফাউন্ডেশনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

অধিনায়ক আকবর হোসেন ফাউন্ডেশনের সভাপতি ও শ্রীকোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কুতুবুল্লাহ হোসেন মিয়া কুটি’র সভাপতিত্বে এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা শাহিদুল ইসলাম, আলেপ মোল্যা, গোলাম মোস্তফাসহ আরো অনেকেই।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী আকবর হোসেন মিয়া ১৯৩২ সালে মাগুরা শ্রীপুর উপজেলার টুপিপাড়া গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা, রাজনীতিক ও সংগঠক ছিলেন।তিনি আকবর বাহিনী গঠন করেন। একাত্তরে তার বাহিনী এসব অঞ্চলে হানাদারদের বিরুদ্ধে কমপক্ষে ২৭টি সশস্ত্র যুদ্ধ অংশ গ্রহণ করেন।

মুক্তিযুদ্ধের শুরুতে আকবর হোসেন তার অনুসারীদেরকে নিয়ে একটি গেরিলা বাহিনী গড়ে তোলেন। ক্রমে এই বাহিনীতে সদস্য সংখ্যা বৃদ্ধি পেতে থাকলে সেটি ‘আকবর বাহিনী’ হিসেবে পরিচিতি পেতে শুরু করে। মুক্তিযুদ্ধের শুরুতে এই বাহিনী ‘আকবর বাহিনী’ হিসেবে পরিচিতি লাভ করে।পরবর্তীতে ৮ নম্বর সেক্টরের কমান্ডার মেজর মঞ্জুর এই বাহিনীর নাম পরিবর্তন করে ‘শ্রীপুর বাহিনী’ করেন। এই বাহিনী ৮ নম্বর সেক্টরের সাব সেক্টর কমান্ডার ক্যাপ্টেন (পরবর্তীতে মেজর জেনারেল) এটিএম আব্দুল ওয়াহাবের নিয়ন্ত্রনাধীন থেকে যুদ্ধে অংশগ্রহণ করে। ১৯৭১ খ্রিষ্টাব্দের ৭ ডিসেম্বর তারিখে এই বাহিনী মাগুরা আক্রমণ করে পাকিস্তানী সৈন্যদেরকে পরাজিত করে মাগুরাকে মুক্ত এলাকা ঘোষণা করেন।

বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেনের জন্ম ১৯৩২ সালে মাগুরা শ্রীপুর উপজেলার টুপিপাড়া গ্রামে। ১৯৫১ সালে যোগ দেন পাকিস্তান বিমান বাহিনীতে। পাকিস্তানীদের ব্যবহারে বীতশ্রদ্ধ হয়ে ১৯৫৪ সালে চাকরিতে ইস্তফা দিয়ে স্বদেশে চলে আসেন। তিনি শ্রীপুর উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ পদে ছিলেন। ১৯৬৫ সালে তিনি নিজ ইউনিয়ন শ্রীকোলের চেয়ারম্যান নির্বাচিত হন এবং টানা ২৪ বছর এই দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের ৯ নভেম্বর আকবর হোসেন ৮৯ বছর বয়সে মারা যান।

আকবর হোসেন মিয়া তার মুক্তিযুদ্ধের বিবরণ দিয়ে একটি বই প্রকাশ করেছেন, তার বইটির নাম মুক্তিযুদ্ধে আমি ও আমার বাহিনী। এই গ্রন্থে আকবর বাহিনীর নিয়মিত সদস্য হিসেবে ৩৩৩ জন মুক্তিযোদ্ধার নাম তালিকাভুক্ত রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs