বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:০৫ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি :
Welcome To Our Website...

সয়াবিন ও পাম তেল নিয়ে সরকারের নতুন ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : সোমবার, ১৪ মার্চ, ২০২২
  • ৩২৪ বার পঠিত

ভোজ্যতেলের মূল্যবৃদ্ধি নিয়ে চলমান সংকটে সয়াবিন ও পাম তেলে ছাড় দেয়ার ঘোষণা দিল সরকার। বর্তমান পরিস্থিতি সামাল দিতে দেশে সয়াবিন ও পাম তেলের ওপর আরোপিত মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়েছে।

সোমবার অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে এক প্রজ্ঞাপন জারি করে এ ছাড় দেয়া হয়। এতদিন এ দুটি পণ্যে স্থানীয় উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ ও ব্যবসায়ী পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আরোপ ছিল।

সম্প্রতি দেশের বাজারে দফায় দফায় ভোজ্যতেলের দাম বেড়েছে। সর্বশেষ প্রতি পাঁচ লিটার সয়াবিন তেলের বোতলের দাম ৭৯৫ টাকা নির্ধারণ করে সরকার। কিন্তু সরবরাহের ঘাটতির সুযোগে ঢাকায় খুচরা পর্যায়ে এই তেল ৮২০ টাকায় পর্যন্ত বিক্রি হয়েছে বলে খবর মিলেছে।

অন্যদিকে মিল থেকে তেলের সরবরাহ কমে যাওয়ার পাশাপাশি এক শ্রেণির ব্যবসায়ী মজুদ করায় এই সংকট আরও প্রকট হয়েছে। এ অবস্থায় পণ্য দুটির মূল্য হ্রাসে ক্রেতা ও ব্যবসায়ীদের ওপর থেকে এই কর অব্যাহতি দেয় সরকার।

এর আগে ভ্যাট মওকুফের ঘোষণা দিয়েছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সে সময় অর্থ মন্ত্রণালয় থেকে বলা হয়, সয়াবিন তেলের ক্ষেত্রে উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ভোক্তা পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট মওকুফ করার প্রক্রিয়া চলছে।

এদিন জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, চলতি বছরের ৩০ জুন পর্যন্ত সয়াবিন ও পাম তেলে এই ভ্যাট দিতে হবে না। তবে অপরিশোধিত ভোজ্যতেলের আমদানি পর্যায়ে বিদ্যমান ১৫ শতাংশ ভ্যাট অপরিবর্তিত থাকছে।

যদিও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সোমবার এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, রান্নার তেলের দাম সহনীয় পর্যায়ে রাখতে আমদানি পর্যায়ে ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Deshjog TV