সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১২:২৩ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি :
Welcome To Our Website...

২১ বছর বয়সে সফল উদ্যোক্তা মাহামুদুর রশীদ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বুধবার, ৬ এপ্রিল, ২০২২
  • ২৭৭ বার পঠিত

ইট এবং ইটভাটার কারণে প্রতিদিন ফসলি জমি থেকে শুরু করে মানব জীবনের গড় আয়ু প্রতিনিয়ত হুমকির মুখে পড়ছে বলে উদ্বেগ জানিয়েছেন মাহামুদুর রশীদ।

তিনি বলেন, বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর দেশের তালিকায় শীর্ষস্থানে উঠে এসেছে বাংলাদেশের নাম। এক আন্তর্জাতিক শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ‘আইকিউএয়ার’ প্রতিবেদনটি প্রকাশ করেছে। বিশ্বের ১১৭টি দেশ-অঞ্চলের ৬ হাজার ৪৭৫টি শহরের বায়ুর মান পর্যবেক্ষণ করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে বলে সংস্থাটির দাবি।বায়ুদূষণ এখন বিশ্বের বৃহত্তম পরিবেশগত স্বাস্থ্য হুমকি হিসেবে বিবেচিত।বায়ুদূষণের কারণে বিশ্বব্যাপী প্রতিবছর প্রায় ৭০ লাখ মানুষ মারা যায়।হাঁপানি, ক্যানসার, হৃদ্‌রোগ, ফুসফুসের অসুখসহ অনেক রোগের কারণ বায়ুদূষণ। এ রোগ বৃদ্ধির জন্যও বায়ুদূষণ দায়ী। বায়ুদূষণের দৈনিক অর্থনৈতিক ক্ষতি প্রায় ৮ বিলিয়ন মার্কিন ডলার বা মোট বিশ্ব উৎপাদনের ৩ থেকে ৪ শতাংশ।২০২১ সালে পাঁচ বছরের কম বয়সী প্রায় ৪০ হাজার শিশুর মৃত্যু সরাসরি পিএম ২.৫-জনিত বায়ুদূষণের সঙ্গে জড়িত। তাই তিনি এক ভিন্নধর্মী ব্যবসা শুরু করেছেন যেখানে পরিবেশ কিংবা জনসাধারণ কারো ক্ষতির আশঙ্কা থাকবে না। শতভাগ পরিবেশ বান্ধব কংক্রিট ব্লকের এই ব্যবসা বলে জানান মাহামুদুর রশীদ। স্থাপনা নির্মাণ কৌশলে পরিবর্তন আনতে ইটের পরিবর্তে নির্মাণ সামগ্রী হিসেবে ‘কংক্রিট ব্লক’ বানাতে উদ্যোগ নেন তিনি। গড়ে তোলেন ‘টিআর ব্লক ম্যানুফ্যাকচার কোম্পানি’ (Tr block manufactur company)। সেখানে পরিবেশবান্ধব কংক্রিট ব্লক তৈরি হচ্ছে। পরিবেশবান্ধব বলে দিন দিন চাহিদাও বাড়ছে এ ব্লকের। মাহামুদুর রশিদ একাধারে সঙ্গীতশিল্পী, সফল উদ্যোক্তা, প্রভাবশালী লেখক, ওয়েব ডেভেলপার ও সাইবার নিরাপত্তা বিষয়ক অভিজ্ঞ ব্যক্তিত্ব। তিনি সংগীত সংস্কৃতির পাশাপাশি বেশ কয়েকটি বইও লিখেছেন।

নোয়াখালী জেলার সেনবাগের কানকিরহাটের সন্তান মাহামুদুর রশীদের সাথে কথা বলে জানা যায়, সবার চেয়ে আলাদা চিন্তা করাই এই তরুণের বড় অর্জন। ২১ বছর বয়স থেকে তিনি উদ্যোক্তা হিসেবে কাজ শুরু করে আজ সাফল্যের শিখরে পৌঁছে গেছেন। সফল হয়েছেন বটে তবে লেগেছে বছর তিনেক। চিন্তা করেছেন অন্যদের থেকে আলাদা কিছু করার। মাহামুদুর রশিদ বলেন, ‘দ্যা লাস্ট লেটার’ নামে বই দিয়ে আমার সাহিত্য জীবন শুরু হয়। সেটি গুগলবুক, অ্যামাজনবুকসহ বিশ্বের বেশ কয়েকটি প্লাটফর্মে পাওয়া যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Deshjog TV