রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০১:৩৯ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি :
Welcome To Our Website...

৩ শান্তিরক্ষীর মৃত্যু : অপরাধীদের শনাক্তের আহ্বান জাতিসংঘের

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বুধবার, ৫ অক্টোবর, ২০২২
  • ১৬৪ বার পঠিত

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে বাংলাদেশের তিন শান্তিরক্ষী নিহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। হামলাকারীদের শনাক্ত ও দ্রুত বিচারের পদক্ষেপ নেওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।

স্থানীয় সময় মঙ্গলবার (৪ অক্টোবর) জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক স্বাক্ষরিত এক বিবৃতিতে এ শোক জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, নিহতদের পরিবার ও বাংলাদেশ সরকারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। এছাড়া চিকিৎসাধীন অবস্থায় থাকা আহত মেজর আশরাফুল হকের দ্রুত সুস্থতাও কামনা করেছেন তিনি।

বিবৃতি উল্লেখ করা হয়, মধ্য আফ্রিকান রিপাবলিক কর্তৃপক্ষকে এই হামলার অপরাধীদের শনাক্তে কোনো ধরনের চেষ্টার কমতি না রাখার আহ্বান জানিয়েছেন মহাসচিব। তিনি মধ্য আফ্রিকান কর্তৃপক্ষকে রাতের ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন। যা শান্তিরক্ষীদের নিরাপত্তায় নেতিবাচক প্রভাব ফেলে।

এদিকে, বুধবার (৫ অক্টোবর) জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর বাংলাদেশ থেকে পাঠানো এক বিবৃতিতে নিহত তিন বাংলাদেশি শান্তিরক্ষী জাহাঙ্গীর আলম, জসিম উদ্দিন ও শরীফ হোসেনের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করা হয়েছে। এছাড়া চিকিৎসাধীন অবস্থায় থাকা আহত মেজর আশরাফুল হকের দ্রুত সুস্থতাও কামনা করেছে সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের শান্তিরক্ষীরা খুবই ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করেন। যারা ঝুঁকি নিয়ে নিজেদের জীবন বিপন্ন করে এভাবে দায়িত্ব পালন করছেন এবং শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখছেন, জাতিসংঘ সব সময় তাদের পাশে থাকবে।

বাংলাদেশ সময় সোমবার (৩ অক্টোবর) দিবাগত রাতে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনার সময় ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইসের (আইইডি) বিস্ফোরণ ঘটে। এতে তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত এবং একজন আহত হন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Deshjog TV