শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৩৯ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি :
Welcome To Our Website...
শিরোনাম :
পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সাবেক ছাত্র নেতা মিজানুর রহমান মাগুরাবাসিকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন কাজী রফিকুল ইসলাম মাগুরাবাসিকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মাগুরা জেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক আলী আহম্মদ পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মাগুরা জেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক সাকিব পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন শরিয়ত উল্লাহ বঙ্গবন্ধু ল’টেম্পল কলেজের শিক্ষার্থীদের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল প্রাথমিক শিক্ষকদের অনলাইন বদলি আবেদন শুরু শনিবার চট্টগ্রামে ১০ জুয়াড়ি গ্রেফতার চট্টগ্রামে চোরাই সিএনজিসহ গ্রেপ্তার ২ চট্টগ্রামে চোলাই মদসহ গ্রেপ্তার ৪

গোসল ফরজ হলে কি সাহরি খাওয়া যাবে?

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২
  • ৫৯৯ বার পঠিত

পবিত্র রমজান মাস চলছে। ধর্মপ্রাণ মুসলমানরা সংযমের সঙ্গে এই মাসে ইবাদত করে থাকেন। এ জন্য এই মাসে মাসে পবিত্রতার বিষয়ে সবাই বেশ সতর্ক থাকেন। কিন্তু কখনো রাতে স্বপ্নদোষ বা সহবাসের কারণে গোসল ফরজ হয়ে যায়। কিন্তু এই অবস্থায় সাহরি খাওয়া যাবে কিনা- এ নিয়ে অনেকের মধ্যে নানা প্রশ্ন থাকে।

বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) থেকে এই বিষয়ে দুইভাবে বর্ণিত আছে- গোসল ফরজ হওয়ার পর খাওয়া-দাওয়া ও অন্যান্য কাজের আগে পবিত্র হওয়া উত্তম। তবে তা জরুরি নয়। গোসল ছাড়াও খাওয়া যায়। তাই গোসল ফরজ হলেও সাহরি খেতে পারবেন।

এদিকে ফকিহবিদদের মত অনুযায়ী, গোসল ফরজ হওয়ার পর গোসল না করে সাহরি করে রোজা রাখলেও রোজা সহি হবে। তবে ফজরের ওয়াক্ত থাকা সময়েই গোসল সম্পন্ন করে সময়মত নামাজ পড়তে হবে।

এই বিষয়ে মুসলিম শরিফের ২৫৯২ নম্বর হাদিসে উল্লেখ রয়েছে, গোসল ফরজ হওয়ার পরও কোনো কারণ ছাড়াই গোসল না করে অপবিত্র অবস্থায় এক ওয়াক্ত নামাজের সময় পার করা মারাত্মক গোনাহ।

এছাড়া ফরজ গোসলের বিষয়ে উম্মুল মোমিনীন আয়েশা রা. বর্ণিত হাদিসে এসেছে, রমজান মাসে স্বপ্নদোষ ছাড়াই অপবিত্র অবস্থায় হযরত মুহাম্মদ (সা.) সুবহে অতিক্রম করতেন। অতঃপর গোসল সম্পন্ন করে রোজা রাখতেন তিনি। (বোখারি : ১৮২৯, মুসলিম : ১১০৯।)

উম্মুল মোমিনীন উম্মে সালামা রা. থেকে বর্ণিত এক হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা.) সহবাসের কারণে অপবিত্র অবস্থায় সুবহে সাদিক অতিক্রম করতেন। তবে গোসল করে তিনি রোজা রাখতেন। (বোখারি : ১৯২৬)

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs